1. sohelbl02384@gmail.com : admi2017 :
  2. editor@bulletinnews24.com : Bulletin News24 : Bulletin News24
শনিবার, ০১ অগাস্ট ২০২০, ০৮:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক শাকিল! পুরো মুসলিম জাতিকে “আলোকিত প্রিয় করগাঁও” ফেসবুক গ্রুপ ও পেইজের প্রতিষ্ঠাতা ও মহা-পরিচালক- এম.এম রশীদ আহমদ (রাসেল) পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা শুভ বুলেটিন নিউজ টুয়েন্টিফোর পরিবারের পক্ষ থেকে ঈদুল আযহার শুভেচ্ছা গফরগাঁও বাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন গফরগাঁও উপজেলা শাখার মুজিবসেনা লীগের সহ-সভাপতি এমদাদুল হক। কিশোরগঞ্জবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগ নেতা মোঃ নুরন্নবী হোসেন নিলয়! বিক্রম্পুরবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন ছাত্রলীগ নেতা মোঃ মুরসালিন তালুকদার! কিশোরগঞ্জবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সহ-সভাপতি সোহেল মিয়া! করোনা যোদ্ধা ঢাবি ছাত্রলীগ নেতা শুভ’র ২৫তম দিনের মত ছিন্নমূল শিশুদের মাঝে খাবার বিতরণ! ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন উত্তরা পূর্ব থানা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাব্বির আহমেদ পলাশ।

কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন আজ

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
ফাইল ছবি

বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন আজ। ১৯২৯ সালের এই দিনে ঢাকার মাহুতটুলিতে জন্মগ্রহণ করেন তিনি। কবির জন্মদিন স্মরণে বাংলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আলোচনা সভা, কবির কবিতা থেকে আবৃত্তি, নিবেদিত কবিতা পাঠ।

কবি শামসুর রাহমান একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক, উপন্যাসিক, কলামিস্ট, অনুবাদক ও গীতিকার। পঞ্চাশ দশক থেকে শুরু করে একাধারে কবি প্রায় ছয় দশকেরও বেশি সময়ব্যাপী বিরতিহীনভাবে সাহিত্য-সাংবাদিকতা ও সংস্কৃতিক্ষেত্রে কাজ করেন। তাকে বাংলা সাহিত্যে ‘স্বাধীনতার কবি’ হিসেবে আখ্যায়িত করা হয়।

কবিতায় তিনি স্বাধীনতার মানসে ব্যাপক কাজ করেন। মৌলবাদ, ধর্মান্ধতারিরোধী বিষয়েও অবদান রাখেন তিনি।

ঢাকা কলেজে অধ্যয়নকালে আঠার বছর বয়সে তিনি লেখালেখি শুরু করেন। তার প্রথম কবিতা প্রকাশ পায় ‘সাপ্তাহিক সোনার বাংলা’ পত্রিকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর করার পর কবি ১৯৫৭ সালে ডেইলি মর্নিং সান পত্রিকায় সহযোগী সম্পাদক হিসেবে কর্ম ও পেশাগত জীবন শুরু করেন। পরে পাকিস্তান রেডিওতে দেড় বছর চাকুরি করেন। দেশ স্বাধীনের পর দৈনিক বাংলা পত্রিকায় যোগ দেন। এক পর্যায়ে এই পত্রিকার প্রধান সম্পাদকসহ সাপ্তাহিক বিচিত্রার সম্পাদক ছিলেন। পরবর্তীতে মূলধারা,অধূনা নামে দুটি সাহিত্য পত্রিকা সম্পাদনা করেন।

কবির প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’ প্রকাশ পায় ১৯৬০ সালে। দ্বিতীয় কাব্যগ্রন্থ রুদ্ধ করোটিতে (১৯৬৩ ) এবং পরবর্তীতে বিধ্বস্ত নীলিমা (১৯৬৭), নিরালোকে দিব্যরত (১৯৬৮), নিজ বাসভূমে ( ১৯৭০), বন্দি শিবির থেকে (১৯৭২)সহ কবির প্রকাশিত কাব্যগ্রস্থ ৪৮টি, কাব্য সমগ্র ১০, উপন্যাস ৪, গল্প সমগ্র ২, কলাম ২, অনুবাদ কবিতা ৫, অনুবাদ নাটক ২টি, জীবনী ১, শিশুতোষ ১০সহ মোট ৯৮টি পুস্তক প্রকাশ পায়। আদমজী সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক, স্বাদীনতা দিবস পদক ও ভারতের আনন্দ পুরস্কারসহ বেশকিছু পুরস্কার লাভ করেন কবি।

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 bulletinnews24.com
Theme Download From ThemesBazar.Com