1. sohelbl02384@gmail.com : admi2017 :
  2. editor@bulletinnews24.com : Bulletin News24 : Bulletin News24
শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৪:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
বগুড়ায় করোনা আক্রান্তে ব্যাংক কর্মকর্তার মৃত্যু নওগাঁর আত্রাইয়ে দুর্যোগ সহনীয় বাড়ি পেল ১৮ পরিবার মধ্যনগর থানায় ব্যাপক পরিবর্তন আনলেন ওসি আব্দুল্লাহ আল মামুন নওগাঁর রাণীনগরে ব্যবসায়ী রুন্জু হত্যা মামলার আসামি গ্রেফতার নওগাঁর রাণীনগরে তিন মজুদদারের বিরুদ্ধে সচিবের মামলা ঝিনাইদাহ মহেশপুরে প্রাইভেটকার ভর্তী ফেন্সিডিল সহ দুই মাদক ব্যবসায়ী আটক বন্যায় মাদারীপুরে ক্ষতিগ্রস্তদের মাঝে খাদ্য সামগ্রী দিলেন- এমপি পুত্র আসিবুর রহমান খান। মাদারীপুরে এখনো পানিবন্দি হয়ে রয়েছে হাজারো মানুষ। ছাতকে নোয়ারাই জনকল্যাণ ফাউন্ডেশনের কমিটি গঠন মহেশপুরে একতা ক্লিনিকে সিজারের পর প্রসুতির মৃত্যু, ধামাচাপা দেওয়ার চেষ্টা।

করোনা আতঙ্কে পুরো মার্চ মাস অফিস করেও অর্ধেক বেতন পেল ইইউবির শিক্ষক-কর্মচারীরা!

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে সরকার ঘোষিত ছুটির কারণে শিক্ষকদের বেতন না দেয়ার অভিযোগ উঠেছে বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। আবার কোনো কোনো বিশ্ববিদ্যালয় দিচ্ছে আংশিক বেতন।শিক্ষকরা বলছেন, ছুটিতে বাড়িতে বসেও অনলাইনে পাঠদান প্রদান, পরীক্ষার খাতা মূল্যায়ন ও ফলাফল তৈরির কাজ করেও বেতন পাচ্ছেন না তারা।
করোনার প্রাদুর্ভাবের কারণে গত ১৬ মার্চ থেকে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতোই বন্ধ রয়েছে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়। কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের এ নির্দেশনা না মেনে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ ২৫শে মার্চ পর্যন্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে আসতে বাধ্য করে।এরপর গত ২৬শে মার্চ থেকে অনলাইনে পাঠদান প্রদান, পরীক্ষার খাতা মূল্যায়ন ও ফলাফল তৈরির কাজ করে গেছেন শিক্ষকরা। কিন্তু বর্তমানে তাদেরকে মার্চ মাসের পূর্ণ বেতন পরিশোধ না করে আংশিক বেতন পরিশোধ করতেসে। যেখানে সরকারের পক্ষ থেকে শ্রমিকদের পূর্ণ বেতন পরিশোধ ও কোনো কোনো ক্ষেত্রে অগ্রিম বেতন দেয়ার কথা বলা হচ্ছে, সেখানে শিক্ষকদের মতো পেশাজীবীদের বেতন পরিশোধ না করাটা খুবই অমানবিক।পূর্ণ বেতনাদি না পেয়ে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা মানবেতর জীবনযাপন করতেসে। ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ প্রতিষ্ঠা লগ্ন থেকে নানা অনিয়ম করে আসছে। প্রায় ২৩,০০০ ছাত্র-ছাত্রী নিয়ে পরিচালিত এ বিশ্ববিদ্যালয়ের নানা অনিয়মের চিত্র নিন্মে তুলে দেওয়া হলঃ
১।সরকারের নিয়ম-নীতির তোয়াক্কা না করে ২৫শে মার্চ পর্যন্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অফিসে আসতে বাধ্য করে।
২। কিন্তু বর্তমানে তাদেরকে মার্চ মাসের পূর্ণ বেতন পরিশোধ না করে আংশিক বেতন পরিশোধ করতেসে। যেখানে সরকারের পক্ষ থেকে শ্রমিকদের পূর্ণ বেতন পরিশোধ ও কোনো কোনো ক্ষেত্রে অগ্রিম বেতন দেয়ার কথা বলা হচ্ছে, সেখানে শিক্ষকদের মতো পেশাজীবীদের বেতন পরিশোধ না করাটা খুবই অমানবিক।
৩। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন পরিশোধ না করলেও বিশ্ববিদ্যালয়ের সামনের বস্তির জায়গা প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে ক্রয় করার জন্য অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে। এ জায়গায় নতুন হোস্টেল ও নতুন ভবন নির্মাণের কথা রয়েছে।
৪। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুযায়ী প্রতি সেকশনে সর্বোচ্চ ৪০ জন করে ছাত্র-ছাত্রী থাকার কথা থাকলেও এ বিশ্ববিদ্যালয়ে প্রতি সেকশনে ৮০-৯০জন ছাত্র-ছাত্রী রয়েছে। এ বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীকে এক সঙ্গে শিক্ষাদান করা প্রায় অসম্ভব ও কষ্টসাধ্য ব্যাপার।
৫। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুযায়ী,শিক্ষকপ্রতি ১২ ক্রেডিট করে ক্লাস নেওয়ার বিধি থাকলেও ইউরোপিয়ান ইউনিভার্সিটি শিক্ষকপ্রতি ১৮ ক্রেডিট করে ক্লাস নেওয়ার বিধান চালু রেখেছে। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের নামমাত্র বেতন পরিশোধ করা হয়।
৬।শিক্ষার পরিবেশের জন্য ন্যূনতম গবেষণাকার,ল্যাবসহ অন্যান্য যন্ত্রপাতির পর্যাপ্ত অভাব রয়েছে এতে করে শিক্ষার্থীগণ পরিপূর্ণ শিক্ষা অর্জন থেকে বঞ্ছিত হচ্ছে।
৭।কোন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী কখনো অসুস্থতা,বা কোন জরুরি প্রয়োজনে(বিয়ে এমনকি পরিবারের কেউ মা-বাবা) ছুটি নিতে গেলে প্রদান করা হয়না বরং তাঁর উক্ত মাসের বেতন থেকে টাকা কেটে নেওয়া হয়।এ ব্যাপারে বা অন্যকোন অন্যায়ের প্রতিবাদ করলে তাকে তাৎক্ষনিক চাকুরিচ্যুত ও অপদস্ত করা হয়।
৮।কোন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সেচ্চায় চাকুরি ছেড়ে দিতে চাইলে তাঁর সার্টিফিকেট আটকিয়ে ২ মাসের বেতনের সমপরিমাণ অর্থ জমা দিতে বাধ্য করে এবং পরবর্তীতে তাঁর অভিজ্ঞাতার সনদপত্র দিতে নানা টালবাহানা করে।

এমতাবস্থায়, সরকার,শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিকট আকুল আবেদন, উপরোক্ত বিষয়াদি বিবেচনাপূর্বক ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার বিনীত অনুরোধ করা হল।

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 bulletinnews24.com
Theme Download From ThemesBazar.Com