1. sohelbl02384@gmail.com : admi2017 :
  2. editor@bulletinnews24.com : Bulletin News24 : Bulletin News24
শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০১:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
মশিউর রহমান হুমায়ুনের জন্মদিন উপলক্ষ্যে কিশোরগঞ্জ পৌর ছাত্রলীগের বৃক্ষরোপণ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত কিশোরগঞ্জ সদর উপজেলা যুবদলের নবগঠিত কমিটির আহবায়ক হুমায়ুন,সদস্য সচিব শাহ আলম যশোরে অসহায় হতদরিদ্রের মাঝে খাদ্য সহায়তা প্রদান করেন জেলা পুলিশ যশোর ঠাকুরগাঁওয়ে সাংবাদিকের উপর হামলা ঠাকুরগাঁও জেলায় হয়ে গেল ভ্রাম্যমাণ তথ্য মেলা যশোর কেশবপুর বিশ বছর পর পৌর আওয়ামী লীগের কমিটি গঠন কিশোরগঞ্জ ফুটবল একাডেমীর উদ্বোধন অনুষ্ঠিত কুড়িগ্রামে অটো চালক বাদশা মিয়া’র হত্যাকারীকে গ্রেফতারের দাবীতে মানববন্ধন পাবনার সুজানগরের ৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ ঠাকুরগাঁওয়ে জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন কর্মশালা অনুষ্ঠিত

কালাইয়ের তরুণ গীতিকার তানজির আহমেদ এর গান ভাবনা ও অন্তরালের গল্প

  • আপডেট সময় শুক্রবার, ২১ আগস্ট, ২০২০

মেহেদী হাসান,কালাই প্রতিনিধিঃ জয়পুরহাটের কালাই উপজেলার তেলিহার গ্রামের তানজির আহমেদ সাকিব একাধারে গীতিকার সাংবাদিক ও প্রভাষক। লেখালেখি করেন সেই ছোটবেলা সপ্তম শ্রেণীতে পড়ালেখার সময় থেকেই।
প্রথমে ছড়া কবিতা ও গল্প দিয়ে শুরু বগুড়ার স্থানীয় দৈনিক আজ ও আগামীকাল এবং দৈনিক করতোয়া পত্রিকার কবিতাগুচ্ছ পাতায় নিয়মিত ছড়া কবিতা লিখতেন। তারপর ধীরে ধীরে তাঁর কলমের শাণিত লেখনী বেশ কিছু জাতীয় পত্রিকায় প্রকাশিত হয় নিয়মিতভাবে।

কবিতাগুলোর মধ্যে উল্লেখযোগ্য স্বাধীনতা মিশে আছো তুমি,একদিন হঠাৎ, ভ্রান্তি, নকল,ঈপ্সিত স্বাধীনতা,সমাজ ও সভ্যতা। উপন্যাস ভালোবাসা দাও হারিয়ে যেওনা,ভ্রান্তি, ফ্রেমে বাঁধা জীবন ভালোবাসার লাল গোলাপ উল্লেখযোগ্য।পড়ালেখার পাঠ চুকিয়ে লেখালেখির নেশায় এক সময় সাংবাদিকতা শুরু করেন। গল্প কবিতার পাশাপাশি ২০০১ সাল থেকে গানের ভুবনে যাত্রা শুরু করেন সদা হাস্যোজ্জ্বল মেধাবী এ গীতিকবি। দেশাত্মবোধক, আধুনিক,আধ্যাতিক,ফোক,জারীগান সব মিলে অদ্যাবধি ১৬০০ উর্ধ্বে গান লিখেছেন। প্রতিটি গানই তাঁর অসাধারণ ভাবগাম্ভীর্যে ভরপুর। ইতিমধ্যে তাঁর উল্লেখযোগ্য প্রায় শতাধিক গান বিভিন্ন সুনামধন্য কোম্পানি থেকে রিলিজ হয়েছে।

গানগুলোর মধ্যে বাউল কিরণের কন্ঠে ফিরিয়ে দাও প্রেম,দুঃখ কষ্টের জনম,ও সজনী,ভালোবাসা এই দুচোখে,ভালোবাসা ভাঙ্গে কেন মন,কষ্টের স্মৃতি, আনমনা, কিশোরী কন্যা,মাগো লোকে বলে বাবা নেই,পাঠাইলো যে আমারে,দেহ খাঁচা,পিরিতি ভালা না,বনের পাখি,আদরে আদরে, জনপ্রিয় সুরকার ও সঙ্গীত পরিচালক মহিদুল হাসান মন এর কম্পোজিশন ও কন্ঠে সুনীল আকাশ,আর নয় করোনা সচেতনতামূলক গান,শিল্পী নিপা আক্তার মীম এর কন্ঠে নিদয়া বন্ধু, চ্যানেল আই সেরাকন্ঠ শাহীন খান এর মিস করি জানিস কি তুই,বাউল রাজু মন্ডলের কন্ঠে উত্তরে যাইবার পালা,একদিন যমে ধরবে তোরে,শুদ্ধচিত্তে ও ভালোবেসেছিলে বলে ভালোবেসেছি উল্লেখযোগ্য।

প্রকাশিতব্য দেশাত্মবোধক গানের মধ্যে ভাষার গান,একুশের গান, রাষ্ট্রভাষা বাংলা আমার গান,বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণ,স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা, মাদকের বিরুদ্ধে উল্লেখযোগ্য।তিনি যদিও পেশায় একজন সরকারি কলেজ শিক্ষক কিন্তু বাংলা গান নিয়ে তাঁর স্বপ্ন সুদূরপ্রসারী। গান ভাবনা যেন তাঁর ধ্যান সাধনা।শত ব্যস্ততার মাঝেও একটু অবসরে অবকাশে গান নিয়ে ভাবতে ভালোবাসেন।বাংলা সাহিত্য সংস্কৃতি নিয়ে গবেষণা করতে পছন্দ করেন, বিশেষ করে বাংলা লোকগান কে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে চান।বাংলা গানের ভান্ডার কে সমৃদ্ধ করে বাংলাদেশকে সম্মানের সাথে এগিয়ে নিয়ে যাবার লক্ষ্যে আত্মপ্রত্যয় ব্যক্ত করেন। অনেকটা প্রচারবিমুখ এ গীতিকবি প্রতিটি গানের গল্পের অন্তরালে থাকতে পছন্দ করেন।

বর্তমানে জয়পুরহাট জেলার ক্ষেতলাল সরকারি ছাঈদ আলতাফুন্নেছা কলেজে সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক হিসেবে কর্মরত আছেন। তার জন্ম ১লা জানুয়ারি ১৯৮৫ সালে। চার ভাই এক বোনের মধ্যে চতুর্থ। বাবা আফতাব উদ্দিন মন্ডল ও মাতা সুফিয়া বেগম।

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 bulletinnews24.com
Theme Download From ThemesBazar.Com