1. sohelbl02384@gmail.com : admi2017 :
  2. editor@bulletinnews24.com : Bulletin News24 : Bulletin News24
রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ১১:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ফুলবাড়িতে বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে উপজেলা আওয়ামীলীগের দোয়া ও আলোচনা সভা হাতীবান্ধায় বালু উত্তোলন কে কেন্দ্র করে সাংবাদিকদের উপর হামলা কাশিয়ানী উপজেলায় অজ্ঞাত এক ব্যক্তির (৩৫) মরদেহ উদ্ধার করেছে পুলিশ। “মধ্যনগর সাজাপ্রাপ্তদের হাজির হবার আহব্বান জানান ওসি” বগুড়া শেরপুর বিট পুলিশিং এর নবাগত আহবায়ক কে ফুলের শুভেচ্ছা দিলেন মোঃ জাকারিয়া তারেক বিদ্যুৎ জামালপুরে আজ করোনা শনাক্ত ১ হাজার ছাড়ালো কোটচাঁদপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৯০ তম জন্ম বার্ষিকী পালিত জয়পুরহাট জেলার কালাই থানার মাত্রাই ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় অফিসের শুভ উদ্বোধন মহেশপুরে ৫৮ বিজিবি’র অভিযানে মদ,গাঁজা ও ফেন্সিডিল উদ্ধার, আটক-১ ফুলবাড়িতে বঙ্গমাতার জন্মদিনে ৬ অসহায় নারীকে সেলাই মেশিন উপহার

বিশ্বকাপে যেমন হতে পারে ব্রাজিল-আর্জেন্টিনার গ্রুপ

  • আপডেট সময় সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
ফাইল ছবি

বাছাই পর্বের লড়াই শেষ। স্বাগতিক রাশিয়াসহ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ৩২টি দেশ। আগামী ১ ডিসেম্বর হবে দলগুলোর গ্রুপ নির্ধারণের ড্র।

এদিকে গ্রুপ পর্বের ড্রয়ের পটগুলোও নির্ধারণ হয়ে গেছে। চলতি বছরের অক্টোবরে ফিফা র‍্যাংকিং অনুযায়ী পটগুলোতে জায়গা পাচ্ছে কোয়ালিফাই করা দলগুলো। কোয়ালিফাই করা ৩২ দলের মধ্যে র‍্যাংকিংয়ের প্রথম ৭ দল এবং স্বাগতিক রাশিয়া আছে পট-১ এ। র‍্যাংকিং অনুযায়ী পট-২, পট-৩ এবং পট-৪ এ থাকছে যথাক্রমে আটটি করে দল।

এই চার পটের প্রত্যেকটি থেকে লটারির মাধ্যমে একটি করে দল নিয়ে গড়া হবে আটটি গ্রুপ। অর্থাৎ, ‘এ’ থেকে ‘এইচ’ পর্যন্ত প্রতি গ্রুপে থাকবে চারটি করে দল।

নিয়ম অনুযায়ী, একই কনফেডারেশন থেকে কোয়ালিফাই করা একাধিক দল একই গ্রুপে থাকতে পারবে না। উয়েফাভুক্ত দলগুলোর এ ক্ষেত্রে নিয়ম কিছুটা ব্যতিক্রম। এ অঞ্চলের দল বেশি হওয়ায় সর্বোচ্চ দুইটি দল একই গ্রুপে থাকতে পারবে। একই পটে থাকায় গ্রুপ পর্বে দেখা হবার কোন সম্ভাবনা নেই ব্রাজিল ও আর্জেন্টিনার।

তবে গ্রুপ পর্বে মেসি/নেইমারদের দেখা হয়ে যেতে পারে স্পেনের। স্পেনকে না পেলে আর্জেন্টিনা/ব্রাজিল পেতে পারে ইংল্যান্ড, সুইজারল্যান্ড এবং ক্রোয়েশিয়ার মধ্য থেকে একটি দল অথবা মেক্সিকোকে। পট-২ থেকে যদি ইউরোপের কোন দলকে না পায় আর্জেন্টিনা অথবা ব্রাজিল, তবে পট-৩ থেকে ডেনমার্ক, আইসল্যান্ড এবং সুইডেনের মধ্য থেকে একটি দল হতে পারে তাদের গ্রুপ সঙ্গী। তিউনিসিয়া, মিসর এবং সেনেগালের মধ্য থেকেও একটি দলকে পেতে পারে দলদুটি। তবে এক্ষেত্রে পট-২ থেকে কোন আফ্রিকান দল গ্রুপে থাকতে পারবে না। গত আসরের মতো ইরানকেও একই গ্রুপে পেতে পরে মেসি-নেইমাররা।

পট-২ এবং পট-৩ থেকে ইউরোপের কোন দলকে না পেলে অথবা যে কোনো একটি দল পেলে গ্রুপ পর্বেই আর্জেন্টিনা কিংবা ব্রাজিলের সঙ্গে দেখা হতে পারে সার্বিয়ার। তা যদি না হয় তবে অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া কিংবা সৌদি আরবের মধ্য থেকে যে কোনো একটি দলকে পেতে পারে মেসি-নেইমাররা তবে যদি ইরান না থাকে।

আর্জেন্টিনা অথবা ব্রাজিলের সম্ভাব্য সহজ গ্রুপ: আর্জেন্টিনা/ব্রাজিল, মেক্সিকো, মিশর এবং সৌদি আরব।

আর্জেন্টিনা অথবা ব্রাজিলের সম্ভাব্য কঠিন গ্রুপ: আর্জেন্টিনা/ব্রাজিল, স্পেন, ডেনমার্ক এবং নাইজেরিয়া।

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 bulletinnews24.com
Theme Download From ThemesBazar.Com